মোঃ সাইদুর রহমার মাদারীপুর প্রতিনিধিঃ

শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-বাঝিকান্দি নৌ পথে দীর্ঘ পাঁচ মাস পর আবারো চালু হয়েছে স্পিডবোট সার্ভিস। বৃহস্পতিবার (০৬ অক্টোবর) বিকেল ৩টার দিকে এ সার্ভিস চালু করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থা বিআইডব্লিউটিএ। তবে নদীতে স্পিডবোট চালাকদের বৈধ সনদ প্রদান করা হয়েছে।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক এবং দায়িত্বপ্রাপ্ত বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন, চালকের যোগ্যতা সনদ ও রুট পারমিট প্রক্রিয়ার পর স্পিডবোট সচলের প্রস্তুতি নেয় বিআইডাব্লিউটিএ। কিন্তু শিমুলিয়া থেকে দুটি রুটের একটি রুটে পারমিট পেলেও অন্য রুটের পারমিট না আসায় ঘাট কর্তৃপক্ষ স্পিডবোট চালু করতে পারছিল না। বৃহস্পতিবার দুটি নৌরুটেরই রুট পারমিট পাওয়া গেছে। তাই বিকাল ৩টা থেকে এ দুটি নৌরুটে স্পিডবোট চালু করা হয়েছে।

তিনি আরো জানান, শিমুলিয়া-বাংলাবাজার এবং শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে স্পিডবোটের নিবন্ধন প্রক্রিয়ায় ১৪৫টি আবেদন পাওয়া গেছে। যার মধ্যে কাগজপত্র ঠিক থাকায় নিবন্ধন পেয়েছে ১২৬টি। পাশাপাশি ১২০ চালক পেয়েছে যোগ্যতা সনদ। বৃহস্পতিবার শিমুলিয়া থেকে ৫৩টি, বাংলাবাজার ঘাট থেকে ২৯টি এবং মাঝিকান্দি ঘাট থেকে ১৯টি সর্বমোট ১০১টি স্পিডবোট রুট পারমিট নিয়ে চলাচল শুরু করেছে। বাকীগুলো নিবন্ধনের প্রক্রিয়ায় রয়েছে।

৩ মে রুটের কাঠালবাড়ি এলাকায় এক স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জনের প্রাণহানি ঘটলে প্রশাসন এ নৌরুট দুটিতে যাত্রীবাহি স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়।