মোঃ সাইদুর রহমান মাদারীপুর প্রতিনিধিঃ কৌশল পাল্টে শেষ রাত থেকে পদ্মা নদীতে নামছে জেলেরা। শিবচরে ইলিশ সংরক্ষণ অভিযানে ইলিশ শিকারের দায়ে ৩৮ জন জেলেকে ১ বছর করে সাজা দিয়েছে ভ্রাম্যমান আদালত। এসময় ৪ কেজি মা ইলিশ জব্দ করে ভ্রাম্যমান আদালত ।

বুধবার দিবাগত রাত ৩ টা থেকে বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল ৮ টা পর্যন্ত শিবচরের পদ্মানদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় ১৯ হাজার ৮ শত মিটার কারেন্ট জাল জব্দ করে ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে পদ্মা নদীর বিভিন্ন স্থানে গভীর রাত থেকে সকাল পর্যন্ত অভিযান চালায় ভ্রাম্যমান আদালত ও পুলিশের একটি টিম। এসময় পদ্মা নদীতে নিষেধ অমান্য করে ইলিশ শিকার করায় ৩৩ জেলেকে নদী থেকে আটক করে পুলিশ।

পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের এক বছর করে সাজা প্রদান করা হয়। এসময় জব্দকৃত ইলিশ ধরার জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এম রকিবুল হাসান জানান, আমরা অভিযানের শুরু থেকে কঠোরভাবে পর্যবেক্ষন করছি।

জেলেরা অভিযান এড়াতে কৌশল পাল্টে শেষ রাতে নদীতে নামছে বলে খবর আসে আমাদের কাছে। সে মোতাবেক রাত ৩ টায় অভিযান চালানো হয়। এসময় অনেক জেলে নৌকার উপস্থিতি দেখতে পাই। । এসময় ইলিশ শিকার করার অপরাধে তাদের আটক করে সাজা দেয়া হয়। পদ্মায় নিয়মিত আমাদের অভিযান চলবে।