মোঃ সাইদুর রহমান, মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরের শকুনী লেকপাড়ে প্রতিদিন সকালে ব্যায়াম করেন সহস্রাধিক নারী-পুরুষ। এদের নিয়েই নিয়মিত এক থেকে দেড় ঘন্টা শারীরিক ব্যায়ামের জন্যে গঠিত ‘শতায়ু ব্যায়াম সংঘ’-এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

শুক্রবার সকালে শহরের মুক্তমঞ্চে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার জন্যে বৃহস্পতিবার সকালে পুরুষদের জন্যে দৌড় ও প্রীতি ফুটবল ম্যাচ এবং নারীদের ম্যারাথন হাঁটার প্রতিযোগিতা করা হয়।

এতে বিজয়ীদের মাঝে পুরস্কার দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শতায়ু ব্যায়াম সংঘের সভাপতি মো. আনিচুর রহমান। সংঘের সাধারণ সম্পাদক মো. মোস্তাক আহম্মেদের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংঘের সদস্য রতন কুমার, এ্যাড. শাকিলুর রহমান, মো. আলমগীর হোসেন, সাবিক হাসান প্রমুখ।

অনুষ্ঠানে শতায়ু ব্যায়াম সংঘের প্রশিক্ষক কামাল হোসাইনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। উল্লেখ্য, প্রায় পাঁচ বছর আগে ঐতিহ্যবাহী শকুনী লেকের পাড়ে সকালে শারিরীক ব্যায়াম করার নির্মিত্তে স্বেচ্চায় গঠিত হয় ‘শতায়ু ব্যায়াম সংঘ’। এরপর থেকে প্রতিবছরই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও বিভিন্ন সময়ে নানা অনুষ্ঠান করা হয়। এতে সদস্যরা আরো উৎসাহিত হয়ে শারিরীক গঠণ উদ্ধুদ্ধ হয়।

এখানে সদস্যদের কোন আর্থিক অনুদান দিতে হয় না। সম্পূর্ণ স্বেচ্ছায় যে কেউ ব্যায়ামে অংশ নিতে পারেন। মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, প্রতিটি মানুষের সুস্থ্য থাকতে ঘরে কিংবা বাইরে নিয়মিত অন্তত একঘন্টা শরীর চর্চা করা প্রয়োজন। উন্নত দেশের গুরুত্বপূর্ণ মোড়ে সাধারণ মানুষের জন্য শরীর চর্চার প্রয়োজনীয় উপকরণ স্থাপন করা হয়। তেমনি আমাদের দেশেও এমন উদ্যোগ নিতে সরকারের যুব ও ক্রিড়া মন্ত্রনালয়ে চিঠি দেয়া হয়েছে।