রাশেদুল হক নয়ন বাঘা (রাজশাহী) প্রতিনিধি: বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর বাঘা উপজেলা প্রশাসন ও মৎস অফিসের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপিত হয়। শনিবার (২৮আগস্ট) বেলা ১০ টায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক দেশব্যাপী (২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর) জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে।






সে লক্ষে বাঘা উপজেলা প্রশাসনের সভাকক্ষে গণমাধ্যম কর্মীদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা কৃষি অফিসার শফি উল্লাহ সুলতান,উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডাঃ আমিনুল ইসলামসহ উপজেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মীগণ।

আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা বলেন,আজ থেকে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ শুরু হচ্ছে। ৩ সেপ্টেম্বর পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক এটি পালিত হবে। জাতীয় মৎস্য সপ্তাহের এবারে প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘বেশি বেশি মাছ চাষ করি,বেকারত্ব দূর করি’।






মৎস্য সপ্তাহের ১ম দিন (২৮ আগস্ট) সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণমাধ্যমকর্মীগণকে নিয়ে সংবাদ সম্মেলন করা হয়। এছাড়া সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, উপজেলায় মোট পকুর সংখ্যা ৪ হাজার ৩২টি,ব্যক্তি মালিকাধীণ পুকুর ৩ হাজার ৯৮৪টি। সরকারি পুকুর ৪৮টি। পদ্মা নদী ২৫ কিলোমিটার এলাকায় ২ হাজার ৩৬০ হেক্টর।

বড়াল নদ ৫ কিলোমিটার একালার আয়তন ৪০ হেক্টর। নিবন্ধকৃত জেলে ১ হাজার ৩০৫ জন। মৎস্য চাষি ৭২০। মৎস্যজীবি সমবায় সমিতি৭টি। উপজেলায় ১৮৫ বর্গ কিলোমিটার এলাকায় দুটি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ১ লক্ষ ৮৪ হাজার ১৮৩ জন জনসংখ্যার বছরে মাছের চাহিদা ৩ হাজার ৯৮০ মেট্রিকটন। উৎপাদন হয় ৪ হাজার ১০০ মোট্রকটন। উদ্বৃত্ত ৪০ মেট্রিকটন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা চলতি দায়িত্বপ্রাপ্ত মৎস অফিসার আমিরুল ইসলাম।