নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে কিন্তুু কীভাবে,আগামী মাসে বাজারে আসছে আইফোনের নতুন সংস্করণ আইফোন ১৩। এর আগেই আইফোন ১৩ নিয়ে চলছে নানা ধরনের জল্পনা কল্পনা। সম্প্রতি এ নিয়ে কথা বলেছেন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুও। তার দাবি, মোবাইলে নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন আইফোন ১৩ ব্যবহারকারীরা। অর্থাৎ লো আর্থ অরবিটের স্যাটেলাইট বা ‘এলইও’ ফোন আনতে চলেছে অ্যাপল।

এই প্রযুক্তিটি ঠিক কী? সাধারণত ভূপৃষ্ঠ থেকে কম দূরত্বে যে উপগ্রহ রয়েছে, সেগুলোকে ‘এলইও’ বলে। এগুলো মূলত ব্যবহার করা হয় ভূ-পর্যবেক্ষণের জন্য। সহজ করে বললে আবহাওয়া, খনিজ সম্পদের চিহ্নিতকরণ, সমুদ্রে ঘটে যাওয়া কোনও দুর্ঘটনা চিহ্নিত করতে এই উপগ্রহের সাহায্য নেওয়া হয়। পৃথিবীর কাছাকাছি থাকা এই উপগ্রহের সাহায্যে সরাসরি ফোন করার ব্যবস্থা থাকবে আইফোন ১৩’তে।

জানা গেছে, এবারের আইফোনে কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে। এতে ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে। এ জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি ‌‌‘গ্লোবালস্টার’ সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের। বলা যায়, গ্লোবালস্টারের উপগ্রহ ব্যবহার করে গ্রাহকদের পরিষেবা দেবে তারা। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপল। এই সংক্রান্ত গবেষণাও করছে তারা।এদিকে, এখনও পর্যন্ত কোনো স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই। অ্যাপল ছাড়া একাধিক সংস্থাও এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে আইফোন ১৩। চারটি মডেল থাকতে পারে এই ভার্সনের। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি। ডিসপ্লে মিনি ভার্সনের ৫.৪ ইঞ্চি ও প্রো ভার্সনের ৬.১ ইঞ্চি হতে পারে।