কুশল,ডিআইইউ প্রতিনিধি: ‘সরকার যথাযথ সময়ে সবার জন্য করোনা ভ্যাক্সিন নিশ্চিত করতে পারবে’ বিষয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আয়োজিত ‘ইউসিবি ছায়া সংসদ’ বিতর্ক প্রতিযোগিতায় বিজয় অর্জন করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ডিআইইউ)।





এবার সহ ডিআইইউ টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন (হ্যাট্রিক) হয়েছে। প্রতিযোগিতায় রানার আপ হয়েছে বিতর্ক প্রতিযোগিতা’র পক্ষ দল হিসেবে লড়াই করা প্রাইম এশিয়া ইউনিভার্সিটি (পিএইউ)’র বিতার্কিকরা। বিতর্কের বিপক্ষে বক্তব্য উপস্থাপন করেন ডিআইইউ’র বিতার্কিকরা। ব

ৃহষ্পতিবার (১৯ আগষ্ট) রাজধানীর তেজগাঁওয়ের অবস্থিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)’তে এ বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। বিএফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলার যৌথ উদ্যোগে এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

‘ডিবেট ফর ডেমোক্রেসি’র সভাপতি হাসান আহমেদ চৌধুরীর কিরণের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র মাননীয় উপাচার্য জনাব ড.মোহাঃ সরফুদ্দিন।





বিজয়ী দলের মধ্যে এবারের বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থী আজিজুর রহমান বুলবুল (দলনেতা ও পক্ষ-দলের প্রধানমন্ত্রী), আইন বিভাগের এস.এম আল-আমিন ও ব্যাবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী শাহ-আলম।

পর্যবেক্ষক হিসেবে ছিলেন ডিআইইউ’র দু’জন শিক্ষার্থী ফারিয়া ইসলাম ও কানিজ-ফাতেমা ওয়ারা। উল্ল্যেখ্য, গত বছর (২০২০সাল)’র অক্টোবরে এবং এ বছরের মার্চেও তারা বিজিএমইএ’র শক্তি ডিবেট টিমকে হারিয়ে দিয়েছিলো।

ঠিক সেটারই ধারাবাহিকতায় এবারও ডিআইইউ’র কৃতি বিতার্কিকরা বিতর্কের মারপ্যাঁচে প্রাইম এশিয়া ইউনিভার্সিটিকে কুপোকাত করে রেকর্ড টানা তৃতীয়বার (হ্যাট্রিক চ্যাম্পিয়ন) চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।





জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় নিরঙ্কুশ বিজয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার জনাব শাহ-আলম চৌধুরী হিমু আনন্দাপ্লুত কণ্ঠে বলেন, ‘আমাদের প্রতিযোগীরা এ বিজয়ের মধ্য দিয়ে বরাবরের মতোই আবারও তাদের মেধা ও সামর্থ্যের প্রমাণ রেখেছে।

তাদের বিতর্কের প্রতি প্রেম ও অনুরাগ ও সুস্থ প্রতিযোগিতার মানসিকতাই আসলে এ সাফল্যের মূল কান্ডারী বলে আমি মনে করি। তিনি আরও বলেন, ‘ডিআইইউ ডিবেট টিম’র জাতীয় পর্যায়ের এ কৃতিত্ব সবাইকেই দিতে চাই।’

বিজয়ী দলকে শুভকামনা জানিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা বিতর্ক অঙ্গনে বরাবরই ভাল করে আসছে। এবারও তারা বীরদর্পে বিজয়ে ছিনিয়ে এনেছে। বিতর্ক প্রতিযোগিতায় এ জয়যাত্রা অব্যাহত থাকুক।’