জাতীয় কূটনীতি সীমান্তে ব...

সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশী নিহত

-

- Advertisment -

বাংলাদেশের লালমনিরহাট জেলার লোহাকুচির সীমান্ত এলাকায় ভারতের সীমান্তরক্ষা বাহিনী বা বিএসএফ-এর গুলিতে একজন বাংলাদেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বাংলাদেশ বর্ডার গার্ড – বিজিবি’র মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান জানান, বুধবার সকালে ভারতের সীমান্তের ভেতরে এক জন বাংলাদেশী নিহত হয়েছে বলে শুনেছেন তারা।

এ বিষয়ে বিস্তারিত জানতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বিজিবি। তবে কী কারণে এই হত্যার ঘটনা ঘটেছে সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

এমন সময়ে এই ঘটনা ঘটলো, যখন বাংলাদেশে কোরবানীর মৌসুম উপলক্ষ্যে পশুর হাট বসতে শুরু হতে যাচ্ছে। বিএসএফ প্রায় প্রতিটি হত্যাকাণ্ডের পরই দাবি করে যে, বাংলাদেশের গরু চোরাচালানকারীরা অবৈধভাবে সীমান্ত দিয়ে ভারতে ঢুকে পড়লে তারা অনেক সময় গুলি চালিয়ে থাকে।

তবে এবারের ঘটনার সাথে গরু চোরাচালানের সম্পৃক্ততা রয়েছে কি না তা এখনো জানা যায়নি। নিহত ব্যক্তির পরিচয় সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া যায়নি।

লে. কর্নেল রহমান বলেন, পুরো ঘটনা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর বিনা কারণে হত্যাকাণ্ড ঘটে থাকলে তারা প্রতিবাদ জানানো হবে। পরে পতাকা বৈঠকের পর লাশ বাংলাদেশে আনার বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি।

মানবাধিকার নিয়ে কাজ করা বাংলাদেশের অন্যতম সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের হিসাব অনুযায়ী চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার জন বাংলাদেশি সীমান্তে গুলিতে নিহত হয়েছে। আহত হয়েছে আরো চার জন। আর ধরে নিয়ে যাওয়া হয়েছে তিন জনকে।

২০২০ সালে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছরে সীমান্তে গুলিতে নিহত হয়েছে ৪২ জন বাংলাদেশী। আর নির্যাতনের শিকার হয়ে মারা গেছে ৬ জন।

বিশ্লেষকরা মনে করেন, বিগত বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কে উন্নতি ঘটলেও তার প্রতিফলন দেখা যায়নি দুই দেশের সীমান্তে। সীমান্ত হত্যা বন্ধে দুই দেশের মধ্যে কয়েক দফা আলোচনা হলেও তাতে সীমান্ত পরিস্থিতির পরিবর্তন ঘটেনি।

এমনকি এমনকি সীমান্তে প্রানঘাতী অস্ত্র ব্যবহার না করার ব্যাপারে বিজিবি ও বিএসএফের মধ্যে ঐক্যমত্য থাকলেও তা প্রায়ই লঙ্ঘন হতে দেখা যায়।

সর্বশেষ সংবাদ

বিশ্ব নেতাদের আমন্ত্রণেই ...

আওয়ামী লীগের যুগ্ম...

ভোটাধিকার প্রতিষ্ঠা করতে ...

বিএনপির কেন্দ্রীয় ...

জাতিসঙ্ঘের ৭৬তম অধিবেশনে ...

প্রধানমন্ত্রী শেখ হ...

থরথর করে কেঁপে উঠল মঙ্গল ...

মঙ্গলে প্রাণের স্পন...
- Advertisement -

দুই শর্তে খুলতে পারবে বেস...

করোনাভাইরাসের কারণে...

অক্ষয়ের কারণে গান থেকে বা...

বহুমুখী প্রতিভায় স...

সর্বাধিক পঠিত

- Advertisement -

আজকের সেরা খবরসম্পর্কিত
আপনার জন্য প্রস্তাবিত