ভারত থেকে আরো ২০০ টন অক্সিজেন এসেছে ট্রেনে

0
ছবি- নয়া দিগন্ত

তৃতীয় ধাপে আরো ১০টি কন্টেইনারে ২০০ টন অক্সিজেন নিয়ে ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি বেনাপোল বন্দরে প্রবেশে করেছে। শুক্রবার বিকেলে বেনাপোল বন্দর থেকে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগজ্ঞের উদ্দেশে ছেড়ে আসে ট্রেনটি।

২০০ টন মেডিক্যাল অক্সিজেন বহনকারী ট্রেনটি ভারতের টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। লিনডে বাংলাদেশ লিমিটেড এই ২০০ টনের অক্সিজেন আমদানি করেন।

বিকেলে সরকারের রাজস্ব পরিশোধ করে কাস্টম ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের উদ্দেশে রওনা হয়। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেন আবারো ভারতে ফিরে যাবে।

তৃতীয় ধাপে ‘অক্সিজেন এক্সপ্রেসে’ মোট ৬০০ টন অক্সিজেন আমদানি হলো বেনাপোল বন্দর দিয়ে। রফতানিকারকও ‘লিনডে ইন্ডিয়া’। আর বেনাপোলের সিএন্ডএফ এজেন্ট মেসার্স সারথী এন্টারপ্রাইজ।

বেনাপোল বন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, তৃতীয় ধাপে ২০০ টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি শুক্রবার দুপুরে বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। কাস্টম ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগজ্ঞের উদ্দেশে ছেড়ে গেছে।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার মো: আজিজুর রহমান বলেন, ১০টি কন্টেইনারে করে ২০০ টন অক্সিজেন নিয়ে ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। দ্রুততম সময়ে সরকারের রাজস্ব পরিশোধ সাপেক্ষে কাস্টমস ও বন্দরের সব আনুষ্ঠানিকতা শেষে খালাস দেয়া হয় অক্সিজেন।