পেগাসাসকাণ্ডে এবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের নাম!

0
পেগাসাস
পেগাসাস

ইসরাইলি প্রযুক্তি-প্রতিষ্ঠান এম এস গ্রুপের তৈরিতে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে আড়িপাতার ঘটনায় তোলপাড় সারাবিশ্ব রাজনীতিবিদ সাংবাদিক মানবাধিকার কর্মী লেখক-গবেষক এনজিওকর্মী সরকারি কর্মকর্তা কেউই বাদ যাননি এই নজরদারি থেকে।

পেগাসাস স্পাইওয়্যারকাণ্ডে একের পর এক বেরিয়ে আসছে বিশ্বনেতাদের নাম। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ ১৪ বিশ্বনেতার ফোনে আড়ি পাতা হয়েছে। এমনকি হ্যাক অযোগ্য অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরভও রেহাই পাননি এই নজরদারি থেকে। সম্ভাব্য নজরদারির শিকার হয়েছেন দুবাইয়ের প্রিন্সেসও।

তবে ফরাসি প্রেসিডেন্টের ইমানুয়েল ম্যাক্রন পর আড়িপাতার শিকার হওয়া আরো অনেক বিশ্বনেতার নাম বেরিয়ে আসছে পেগাসাস এর টার্গেট তালিকায় 14 বিশ্বনেতার নম্বর ছিল বলে জানিয়েছে গণমাধ্যম।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, মিশনের প্রধান মন্ত্রী মোস্তফা মাদুল, মরক্কোর প্রধানমন্ত্রী তাদের দিনালস পানি , দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ও ইরাকের প্রেসিডেন্ট ফোনে আড়িপাতা হয়েছে। বাদ যাননি সাবেক প্রধানমন্ত্রী রাও ইয়েমেন, লেবানন, উগান্ডা, ফ্রান্স, কাজাকিস্তান, আলজেরিয়া ও বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রীর ফোনে নজরদারি চালিয়েছে পেগাসাস।

পেগাসাস কান্ড পাস হওয়ার পর ইতিমধ্যে অনেক সরকার ও রাষ্ট্রপ্রধানদের ফোন নম্বর পরিবর্তন করেছেন অনেকে তাদের ফোনে আড়িপাতার বিষয়টি স্বীকার করেছেন অনেকে। পরিবারের নির্যাতনের মুখে 2018 সালে সাগর পাড়ি দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের প্রিন্স এর ফোনে আঁড়িপাতার খবর শোনা যাচ্ছে।

পেগাসাস ব্যবহার করে আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনের সব মেসেজ, ছবি, ইমেইল, কল রেকর্ড বের করা যায়। এই স্পাইওয়্যার ফোন ব্যবহারকারীর অজান্তেই মাইক্রোফোন চালু করে দিতে সক্ষম, ব্যক্তিগত ও রাষ্ট্রীয় নিরাপত্তা লঙ্ঘনের জন্য উদ্বেগ ও ক্ষোভ জানিয়েছেন বিশ্ব নেতারা।