পদত্যাগ করতে যাছেন হাইতির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লাউড জোসেফ

0
আমারদেশ২৪

জোসেফ আরিয়েল হেনরিকে ক্ষমতা দেবেন, যিনি আন্তর্জাতিক সম্প্রদায় ‘মনোনীত প্রধানমন্ত্রী’ হিসাবে স্বীকৃতি পেয়েছিলেন বলে জানিয়েছেন আল-জাজিরা।

হাইতির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লাউড জোসেফ, যার নেতৃত্বে 7 জুলাই দেশটির রাষ্ট্রপতি জোভেনেল মোইসকে হত্যার পর থেকেই বিতর্কিত হয়েছেন, তিনি ওয়াশিংটন পোস্ট পত্রিকাকে বলেছেন যে তিনি সোমবার ক্ষমতা হস্তান্তর করবেন বলে খবর প্রকাশ করছেন আল-জাজিরা

হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লড জোসেফ ওয়াশিংটন পোস্টকে বলেছেন যে তিনি “জাতির মঙ্গলার্থে” পদত্যাগ করবেন [ছবি-আল-জাজিরা]

হত্যার দু’দিন আগে মোয়েসের দ্বারা প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত অ্যারিয়েল হেনরি, তিনি সম্প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা “মনোনীত প্রধানমন্ত্রী” হিসাবে স্বীকৃত হয়ে দায়িত্ব গ্রহণ করবেন।

জোসেফ, যিনি মোইসের অধীনে বিদেশমন্ত্রী ছিলেন এবং হেনরির নিয়োগের আগে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছিলেন, তিনি মোসির হত্যার সময় হেনরি শপথ গ্রহণ করেন নি বলে যুক্তি দিয়ে হেনরিকে মনোনীত প্রধানমন্ত্রী হিসাবে স্বীকৃতি দিতে অস্বীকার করতেছেন।

এই দিকে শনিবার আন্তর্জাতিক কূটনীতিকদের একটি গ্রুপ একটি ঐক্যবদ্ধ এবং অন্তর্ভুক্ত সরকার” গঠনের আহ্বান জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

গুরুপটি জার্মানি, ব্রাজিল, কানাডা, স্পেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের অঙ্গ সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত।

সুত্রঃ আল-জাজিরা।