জাতীয় নারায়ণগঞ্...

নারায়ণগঞ্জের ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশতাধিক মৃত্যু, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শোক

-

- Advertisment -

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান কোম্পানির জুস কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ৫২ জনের মৃত্যু হয়েছে। সংস্থাটির কর্মকর্তারা বললেন, বেরিয়ে আসার জরুরি পথ তালাবদ্ধ থাকায় হতাহতের সংখ্যা বেড়েছে। দুর্ঘটনার কারণ তদন্তে তিনটি কমিটি গঠন করা হয়েছে। ।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বৃহস্পতিবার সন্ধ্যায় সেজান জুসের কারখানায় আগুন লাগে। ২৪ ঘন্টা চেষ্টাতে পুরোপুরি নিয়ন্ত্রণে আনে দমকল বাহিনীর ১৭টি ইউনিট। কারখানাটির ভেতর থেকে ৫২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানালেন, কারখানার ছয়তলা ভবনের প্রতিটি তলায় রাসায়নিক ও দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। যে কারণে আগুন নিয়ন্ত্রনে আনতে বেগ পেতে হয়েছে ফায়ার সার্ভিসকে।

ফায়ার সার্ভিসের কর্মীরা শুক্রবার দুপুরে কারখানা ভবনের বিভিন্ন তলা থেকে ৪৯ জনের মরদেহ উদ্ধার করা হয়। এর আগে আগুন লাগার পর বৃহস্পতিবার সন্ধ্যায় ছয়তলা ওই ভবনের ছাদ থেকে লাফ দিয়ে পড়ে আহত হয়ে তিনজন মারা যান। আগুন নির্বাপনের যথেষ্ট ব্যবস্থা ছিলো না ভবনটিতে। জরুরি নির্গমন পথ ছিলো মাত্র দুটি। কিন্তু তালাবদ্ধ থাকায় হতাহতের সংখ্যা এত বেড়েছে। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

এদিকে, আগুন লাগার এই ঘটনায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও কলকারখানা পরিদর্শক পরিদপ্তরের পক্ষ থেকে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া মৃতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে এবং আহতদের ১০ হাজার টাকা করে দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি

এদিকে, আগুন নিয়ন্ত্রনে আনতে ধীরগতির অভিযোগ তুলে সড়ক অবরোধ করেন কারখানাটির শ্রমিক ও স্থানীয়রা। এসময় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে আলাদা বার্তায় তারা এই শোক প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী তার বার্তায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে পাঁচটার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জের একটি ফ্যাক্টরিতে আগুনের ওই ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট দীর্ঘ প্রায় ২২ ঘণ্টার চেষ্টায় শুক্রবার দুপুরের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

সর্বশেষ সংবাদ

- Advertisement -

সর্বাধিক পঠিত

- Advertisement -

আজকের সেরা খবরসম্পর্কিত
আপনার জন্য প্রস্তাবিত